আজ-  ,


সময় শিরোনাম:
«» সংবাদ বিজ্ঞপ্তিবিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস ২০২৪জলবায়ু সংকট মোকাবিলায় গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিতের বিকল্প নেইঢাকা, ০২ মে ২০২৪: «» জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরমৌলভীবাজার জেলা কার্যালয় মৌলভীবাজার জেলা কার্যালয় «» চশমা প্রতীকে লড়বেন গোয়াইনঘাটের ভাইস চেয়ারম্যান গোলাম আম্বিয়া কয়েছ «» মৌলভীবাজার সদর উপজেলায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় মহিলা ভাইস চেয়ারম্যান শাহীনা রহমান নির্বাচিত «» জুড়ীতে গাছ থেকে পড়ে কাঠুরিয়ার মৃত্যু «» জুড়ীতে উপজেলা নির্বাচনের প্রার্থীদের সাথে যুব ফোরামের সভা অনুষ্ঠিত «» কুলাউড়ায় হোটেল শ্রমিক ইউনিয়নের «» জুড়ীতে হযরত আয়েশা সিদ্দিকা রা. কওমী মাদ্রাসা উদ্বোধন «» রাজনগরে কদমহাটা শ্রী শ্রী কালীবাড়ির পুনঃনির্মিত মন্দিরের শুভ উদ্বোধন «» বার্তা সম্পাদক/প্রধান প্রতিবেদক/ব্যুরো প্রধান/নগর সম্পাদক

লেখকদের জ্ঞাতার্থেঃ জেনে নিন হে মহোদয়

লেখকদের জ্ঞাতার্থেঃ জেনে নিন হে মহোদয়

-মোস্তাফিজুর রহমান চৌধুরী

(১) কথাসাহিত্যিক কাকে বলা হয়?
☞ কথা গল্প রম্য রচনা উপন্যাস নাটক জীবন্তিকা যিনি চমৎকার সাহিত্য শৈলী কারুকার্জে রচনা করেন, সহজ কথায় তাকে কথাসাহিত্যিক বলা হয়।

(২) ছড়াকার কাকে বলা হয়?
☞ যিনি ছন্দ তাল মাত্রা মিল রেখে ছড়া রচনা করেন তাকে-ই ছড়াকার বলা হয়।

(৩) গীতিকার কাকে বলা হয়?
☞ যিনি সংক্ষেপে সুর তাল মাত্রা লয় সংযুক্তি করে গীতিকবিতা রচনা করেন তাকে-ই গীতিকার বলা হয়।

(৪) প্রাবন্ধিক কাকে বলা হয়?
☞ যিনি সময়ের ঘটমান চিত্রগাঁথা রচনা সাবজেক্ট ও অবজেক্ট এর (উদ্দেশ্য ও বিধেয়) স্বার্থকতা প্রকাশিত করেন তাঁর রচনায়, তাঁকে-ই প্রাবন্ধিক বলা হয়। প্রবন্ধ-নিবন্ধ কলাম আকারে যারা নিয়মিত পত্র-পত্রিকা ও বিভিন্ন সাময়িকীতে লিখেন তাদেরকে কলামিস্ট বলা হয়।

(৫) কবি কাকে বলা হয়?
☞ যিনি শিল্পের জটিলতা সৃষ্টি করে শিল্পশৈলী মান সম্পন্ন কবিতা রচনা করেন, তাকে-ই কবি বলা হয়। কবিতার মান মর্যাদা বৃদ্ধিতে শৈল্পিক নৈপুণ্যে পারদর্শিতার জন্য কারুকার্য খচিত রচনার মাধ্যমে কবিকে শিল্পের জটিলতা সৃষ্টি করতে হয়। কবিতা পদ্য ছন্দে হলে তাল মাত্রা মিল রেখে রচনা করতে হয়। কবিতা গদ্যে হলে বাক্য গঠনে শৈল্পিক নৈপুণ্য প্রদর্শন করতে হয়। কবিতা উন্মুক্ত ছন্দে হলে বাক্যের সাজ বিন্যাসে শ্রুতি মধুরতা থাকতে হয়। কবিতার মান ধীমান সম্পন্ন শিল্প সাহিত্যময় হলে কবির মান-মর্যাদা বৃদ্ধি পায়।

(৬) প্রতিবেদক কাকে বলা হয়?
☞ স্থান কাল পাত্র কর্তার কর্ম এই পাঁচটি বিষয়ের প্রতিফলন ঘটিয়ে যিনি প্রতিবেদন তৈরি করেন তাকে-ই প্রতিবেদক বলা হয়। কোন তারিখে? কোন সময়ে? কোন স্থানে কে বা কারা? কি কর্ম করেছে! একজন পুলিশ কর্মকর্তা মামলা তৈরী করতে যেমন এই পাঁচটি বিষয় সঠিকভাবে উপস্থাপন করেন, ঠিক তেমনি একজন সাংবাদিক তার প্রতিবেদনে এই পাঁচটি বিষয় সঠিক ভাবে উপস্থাপন করেন। একজন সুদক্ষ সংগঠককে তাঁর সাংগঠনিক সংবাদ বিজ্ঞপ্তি তৈরী করতে ও এই পাঁচটি বিষয় সঠিক ভাবে উপস্থাপন করতে হয়।

(৭) সাহিত্য গবেষক কাকে বলা হয়?
☞ যিনি সাহিত্য বিষয়ক প্রামাণ্যচিত্র তার গবেষণাধর্মী রচনায় চমৎকার সাজ বিন্যাসে প্রকাশ করেন, তাঁকে-ই সাহিত্য গবেষক বলা হয়। একজন সাহিত্য গবেষক-ই সাহিত্যের চুলছেঁড়া বিশ্লেষণ করে থাকেন তাঁর রচনায়।

গবেষকদের কাজ:-
(ক) প্রাচীন ইতিহাস ঐতিহ্য বিষয়ে প্রবন্ধ নিবন্ধ।
(খ) চলমান সাহিত্য নিয়ে আলোচনা পর্যালোচনা।
(গ) সাহিত্যর ইতিহাস বিষয়ে রচনা।
(ঘ) কথাসাহিত্যিকদের গল্প, রম্যরচনা, উপন্যাসের চুলছেঁড়া বিশ্লেষণ করে গ্রন্থালোচনা।
(ঙ) কবিতাগ্রন্থের শৈলী বিচার।
(চ) গান, গজল, গীতের বিশ্লেষণধর্মী পর্যালোচনা।
(ছ) প্রাচীন এবং বর্তমান লোক সাহিত্য নিয়ে গবেষণাধর্মী প্রবন্ধ, নিবন্ধ এবং প্রতিবেদন।
(জ) সমকালীন জীবনযাত্রা নিয়ে প্রতিবেদন।
(ঝ) রাজনৈতিক ও আন্তর্জাতিক ভাষ্য নিয়ে প্রতিবেদন। নূন্যতম এসব অভিজ্ঞতা অর্জন করতে পারলে-ই তাকে সাহিত্য গবেষক বলা যায়।

উপসংহারঃ রুশ ভাষা বিজ্ঞানী স্যার সার্গেই নিকোলাস বলেন, একজন কবিকে সাহিত্যের পা থেকে মাথা পর্যন্ত বিচরণ করতে হয়। একজন কবিকে অবশ্যই সাহিত্য গবেষক হতে হয়। একজন কবি শব্দ চয়ন, শব্দ তৈরী, শব্দ প্রয়োগ করে সাহিত্যের নতুনত্ব প্রদর্শন করেন তার সৃষ্টিকর্মের মাধ্যমে। তাই কবিকে লিডার অব দ্য লিটারেচার বলা যায় নিঃসন্দেহে।

প্রাচীন গ্রীক সভ্যতায় তাঁকে-ই পোয়েট বলা হতো, যিনি সকল বিষয়ের দার্শনিক। সাহিত্যের সাথে দর্শন অঙ্গাঙ্গী ভাবে জড়িত, তাই কবিকে দার্শনিক বলা যায়। প্রাচীন আরব দেশে তাকে-ই শায়ের বলা হতো, যিনি জীবন দর্শন নিয়ে কবিতা চর্চা করতেন। প্রাচীন ভারতের সংস্কৃত ভাষার কবিগণ ছিলেন প্রাজ্ঞ, বিজ্ঞ এবং অভিজ্ঞ। তাই সভা, সেমিনার কিংবা রাজদরবারে কবিদের যথেষ্ট কদরও ছিল।

মোস্তাফিজুর রহমান চৌধুরীঃ কবি, চেয়ারম্যান- বাংলাদেশ পোয়েটস ক্লাব।
(অনুলিখনঃ স’লিপক)